পর্ব-০১
ফেসবুকে রিচ বাড়ানোর যত উপায়
অবসরে সময় কাটানো নয়, ফেসবুক এখন অত্যন্ত প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। বিজ্ঞাপনদাতা থেকে শুরু করে ক্রিয়েটর সবাই এখন চেষ্টা করছে অর্গানিক উপায়ে কীভাবে আরও বেশি সংখ্যক ব্যবহারকারীর কাছে নিজেদের কন্টেন্ট পৌঁছানো সম্ভব হবে। কিন্তু অনেকেরই অভিযোগ পোস্টের রিচ অর্গানিক উপায়ে তুলনামূলক অনেক কম হচ্ছে
বচেয়ে বেশি লাইক পাওয়া যায় সপ্তাহের কাজের দিনেগুলোতে- সকাল ৯টা থেকে বিকেল ৫টার মধ্যে।
এরপর দুই ঘণ্টা লাইকের স্রোতে ভাটা থাকে বলা যায়। এই সময়ে অনেক মানুষই সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে খানিকটা দূরে থাকেন। ফের সন্ধ্যা ৭টা থেকে ৮টার মধ্যে পোস্ট দিলে আপনি লাইকের জোয়ার ধরতে পারবেন।
এদিকে ফেসবুকের রিচ বাড়াতে কিছু পরামর্শ দিয়েছিলেন মার্ক জুকারবার্গ-
নিয়মিত পোস্ট দিতে হবে
ফেসবুকে পোস্ট রিচ বাড়াতে চাইলে গ্র“পে, প্রোফাইলে এবং অবশ্যই পেজে প্রতিদিন ৫-৭টা করে পোস্ট করতে হবে।
পোস্টের লাইক, কমেন্ট এবং শেয়ার সংখ্যা হিসাব
কোনো পোস্টের লাইক, কমেন্ট এবং শেয়ার কি পরিমাণ রয়েছে, সেটির ওপর ফেসবুক পোস্টটির গুরুত্ব বোঝার চেষ্টা করে। এর মধ্যে শেয়ারের ভ্যালু বেশি, ২য় হচ্ছে কমেন্ট, ৩য় হচ্ছে লাইক।
ব্যবহারকারী যেসব পেজে যুক্ত থাকেন
পেজের আগের পোস্টগুলোতে যে মেম্বার কোনো ধরনের অ্যাংগেজ ছিল না, সেই পোস্টকে ওই মেম্বারের নিউজফিডে প্রদর্শন করবে না। সুতরাং পেজের ১ লাখ মেম্বার থাকলেও লাভ নেই, যদি কোনো পোস্টে তাদের অ্যাংগেজমেন্ট না থাকে। তাই প্রতিদিন কিছু অ্যাংগেজমেন্ট পোস্ট করতে হবে।
পূর্বের পোস্টের ধরন
একজন ব্যবহারকারীর আগে যে ধরনের পোস্টগুলো পড়ছে কিংবা কমেন্ট, লাইক করেছে, সে ধরনের পোস্টগুলোই বারবার প্রদর্শন করবে।
নেগেটিভ ফিডব্যাক বিবেচনা
পোস্ট কিংবা পেজে যদি কেউ রিপোর্ট করে কিংবা আনফলো করে তাহলে সেই পেজের কিংবা সেই ব্যক্তির পোস্টের রিচ ফেসবুক অনেক কমিয়ে দেয়।
কতটা উপকারী পোস্ট
পোস্টটি মানুষজনের জন্য কতটা উপকারী কিংবা কতটা পছন্দ করেছে, সেটির ওপর ফেসবুক আপনার পোস্টের গুরুত্ব বোঝার চেষ্টা করে এবং সেভাবে রিচ বাড়িয়ে দেয়।